সাত দিনের কোর্সের প্রথম দিন- আমি কে? আত্মা কি?

সাত দিনের কোর্স - প্রথম দিন *******                                                         সারাদিনের কথাবার্তার মধ্যে মানুষ না জানি কতবার 'আমি' শব্দের প্রয়োগ করে। কিন্তু এটা খুবই আশ্চর্যের কথা যে 'আমি' ও 'আমার' এই শব্দটি যে বস্তুটির সূচক, সেটা কি? আজ মানুষ  বিজ্ঞানের  দ্বারা  অনে বড় বড় শক্তিশালী  বস্তু  নির্মাণ  করেছে, সংসারের অনেক  রহস্যের  উত্তর  খুঁজে  পেয়েছে এবং  নানা প্রকারের জটিল সমস্যা  সমাধানের  জন্য  সদা সচেষ্ট  রয়েছে । কিন্তু  'আমি' নামক কর্তাটির বিষয়ে  সত্য  কি জানে না  অর্থাৎ  নিজেকে সে চেনে না । আজ যদি কোনো  ব্যক্তিকে জিজ্ঞাসা  করা যায়  --'আপনি কে' ? বা আপনার  পরিচয়  কি ?' তাহলে  সে এক মুহূর্তেই  নিজের শরীরের  যে নাম রাখা  হয়েছে তার অথবা  তার লৌকিক  কাজকর্ম  বা পদবীর কথা বলে দেবে।
তাহলে  আমি  কে ? --
প্রকৃতপক্ষে 'আমি' হল এই শরীর থেকে  ভিন্ন  একটি চেতন সত্তা 'আত্মা' সূচক। মানুষ( জীবাত্মা) এবং শরীর মিলিয়েই তৈরী  হয় । যেমন  শরীর  পাঁচটি  তত্ত্ব  (জল, বায়ু,  অগ্নি, আকাশ এবং  পৃথিবী) দ্বারা  তৈরী ।
তেমনই 'আত্মা'ও = 1.মন + 2.বুদ্ধি + 3.সংস্কার-- এর সমন্বয়ে গঠিত । 
আত্মার মধ্যেই নির্ণয়  ও বিচার করার শক্তি থাকে ।
তাহলে ♥মন কি? --   মন হল চেতন, যে সব সময় চিন্তন করে চলে।
            ♥  বুদ্ধি --       বুদ্ধি বা knowledge আমাদের সঠিক পথে চালিত করে।
            ♥ সংস্কার --   কোনো কাজ বারংবার করার ফলে তা সংস্কারে পরিণত হয় । অর্থাৎ সংস্কার হল Repeated action।

মনে করুন আপনাকে আপনার বন্ধুরা জোর করলো ধূমপান করতে। আপনার মন তাতে সায় দিল না। আপনার বুদ্ধি আপনাকে সতর্ক করে দিয়ে বললো ধূমপান করা ভালো নয়।-- আপনি মন ও বুদ্ধির কথা শুনলেন। ●দ্বিতীয় দিনও আপনার বন্ধুরা আপনাকে জোর করলো। আপনি ভাবলেন খেয়েই নিই না, একদিন খেলে কি হবে ? আপনার বুদ্ধি তখনও  আপনাকে সতর্ক করলো, কিন্তু  আপনি শুনলেন না।● পরের বারও একই জিনিস হল, বুদ্ধির কথা তখনও  আপনি শুনলেন না ।
● পরের বার কিন্তু আপনাকে আপনার বুদ্ধি আর নাড়া দেবে না। - কারণ তখন সেটা আপনার অভ্যাসে পরিণত হয়েছে । অর্থাৎ Repeated action ই সংস্কারে পরিণত হয় ।   

আত্মার তিনটি faculty মন, বুদ্ধি ও সংস্কার চিন্তা করে [ বিচার  বিশ্লেষণ করে [ কার্যকরী করে ]
মনই সবকিছু 

আত্মা  ও মন -- [ 2 ]
আত্মা হল এক চেতন ও অবিনাশী সত্তা । তার রূপ হল দিব্য জ্যোতি স্বরূপ। আমাদের কপালের ঠিক মাঝখানে যেখানে মেয়েরা টিপ পড়ে, ছেলেরা তিলক পড়ে, দুই ভ্রুর ঠিক মাঝখানে ।মস্তিষ্কের ভিতরে হাইপোথ্যালামাস(Hypothalamus) এবং  পিনিয়াল (Pinial) গ্রন্থীর ঠিক মাঝখানে এর অবস্থান । রাতের আকাশে তারাকে যেমন ঝিকিমিকি করা বিন্দুর মতো দেখায়, ঠিক তেমনি একমাত্র দিব্য দৃষ্টির দ্বারাই আত্মাকে একটি তারার মত দেখা যায় । কবির ভাষায়  -- "ভ্রুকূটির মাঝে চমকায় এক আজব তারা (সিতারা, Twinkle star))। আত্মা ভ্রুকূটির মাঝে  অবস্থান করে বলেই মানুষ যখন খুব গভীর ভাবে চিন্তা করে তখন কপালে হাত রাখে  এবং যখন সে বলে 'আমার ভাগ্যই খারাপ ' তখনও সে কপালকে নির্দেশ করে। আত্মার বাস ভ্রুকূটির মধ্যে বলেই ভক্তদের মধ্যে কপালে টিপ পড়া বা তিলক লাগাবার প্রথা আছে । এর দ্বারা  আত্মার সম্বন্ধ মস্তিষ্কের সঙ্গে তা বোঝা যায়  এবং মস্তিষ্কের সম্বন্ধ সমগ্র শরীরে পরিব্যাপ্ত জ্ঞানেন্দ্রীয় (মন ও বুদ্ধি) ও কর্মেন্দ্রীয়ের সাথে ।
  আত্মার মধ্যেই প্রথমে সংকল্প উৎপন্ন হয়, পরে তা মস্তিষ্ক তথা স্নায়ুমন্ডলের মাধ্যমে ব্যক্ত হয় । আত্মাই সুখ দুঃখের অনুভব করে, নির্ণয় করে এবং  আত্মার মধ্যেই বুদ্ধি বা সংস্কার থাকে । সুতরাং মন ও বুদ্ধি আত্মা থেকে পৃথক নয় । কিন্তু আজ আত্মা নিজেকে ভুলে দেহ -- স্ত্রী, পুরুষ, বৃদ্ধ, যুবক ইত্যাদি মনে করে বসে  আছে।--- এই দেহ- অভিমানই হল যত দুঃখের কারণ।

আত্মা  ও মন [ 3 ] 
চিত্রটি লক্ষ্য করুন >>
বিষয়টিকে একটি মোটর চালকের উদাহরণের মাধ্যমে বোঝা যাক। শরীরশরীরটাকে যদি মোটরগাড়ি মনে করা হয় তাহলে  ' আত্মা তার 'চালক' (Driver)। অর্থাৎ 'চালক' যেমন মোটরগাড়ি নিয়ন্ত্রণ করে ' আত্মা 'ও তেমনি শরীর রূপী গাড়ি বা রথকে নিয়ন্ত্রণ করে । আত্মা বিনা শরীর মৃত, যেমন ড্রাইভার বিনা গাড়ি ।
পরমাত্মা অর্থাৎ ঈশ্বর বলেন, মানুষ নিজেকে চিনতে পারলেই এই শরীর রূপী মোটর চালিয়ে আপন লক্ষ্যে পোঁছাতে পারবে। আবার চালক যদি নিপুণ না হয় তাহলে দুর্ঘটনার(Accident) শিকার হয় এবং গাড়ি ও যাত্রী উভয়ের আঘাত লাগে। ঠিক তেমনি মানুষ যদি নিজের পরিচয় না জানে তাহলে সে দুঃখী ও অশান্ত হবে এবং একইভাবে তার সম্পর্কে আসা আত্মীয় বন্ধু পরিজনদেরও দুঃখী ও অশান্তি করে তুলবে। সুতরাং প্রকৃত সুখ এবার শান্তির জন্য নিজেকে জানা বিশেষ প্রয়োজন ।
- এই হল আমাদের 1st Lesson. প্রথম  lesson টাই সর্বাগ্রে বারংবার  Practice করতে হবে। নিজেকে আত্মা রূপে দেখার অভ্যাস । Brahmakumaris Bengali section সহজ রাজযোগ মেডিটেশনের সাপ্তাহিক কোর্সের প্রথম দিনে আত্মার সম্বন্ধে যে Lesson আপনাদের সামনে রাখল, তা আপনারা বারংবার অভ্যাস করবেন। 
কল্পনা করুন আপনি ঘুমোচ্ছেন আর আপনার হাতের ওপর দিয়ে টিকটিকি চলে গেলো , তো কি হবে ? কিছুই না , কারণ আপনি তো জানতেই পারলেন না | এবার ভাবুন আপনার সামনে টিকটিকি আপনার হাতের ওপর থেকে গেল, তখন আপনার Reaction কি হবে ? সঙ্গে সঙ্গে অশান্ত হয়ে পড়বেন আপনি। নোংরা অনুভব করবেন। কিন্তু টিকটিকি তো আপনাকে বিরক্ত করেনি, আপনার মন আপনাকে বিরক্ত করেছে | এবার কল্পনা করুন আপনার সামনে কোনো পছন্দের অ্যাক্টর বা অ্যাক্ট্রেস এসে গেলে আপনার কেমন লাগবে ? খুব খুশী হবেন আপনি, তাই তো ! কিন্তু সেখানেই একজন সাধারণ মানুষ এসে গেলে আপনার ভালো লাগবে না | যখন সেই অ্যাক্টরও মানুষ , এই সাধারণ লোকটাও মানুষ, তাহলে তফাৎ কোথায় ? তফাৎ হল শুধু মনের | যখন কোনো কমেডি সিরিয়াল দেখছেন তো খুব মজা পাচ্ছন , আবার যদি কেউ বকাঝকা করলো তো আপনার রাগ এসে গেলো | ভালো করে ভাবুন বা বুঝতে চেষ্টা করুন, আপনার তো নিজের মনের প্রতি কন্ট্রোল নেই | আমাদের কন্ট্রোল অন্যদের হাতে |
কেউ আমায় দুঃখী করতে পারে , কেউ আমায় Joke বানিয়ে হাসতে পারে, আমাদের মন আমাদের কথা শোনে না | বলতে গেলে অন্যদের কথায় বেশী চলে | এইজন্য আমরা বিরক্ত থাকি, যদি আমরা নিজের মনকে কাবু করতে পারি তো সারা খেলা শেষ হয়ে যাবে, সবকিছু পরিস্কার হয়ে যাবে | সবসময় সুখই অনুভব হবে | 

Meditation -- এটা এমন এক প্রক্রিয়া, যাকে ব্যবহার করে আমরা নিজের মনকে কন্ট্রোল করতে পারি | Meditation এর মানে এই নয় যে চোখ বন্ধ করে কিছু দেখার চেষ্টা আর না Meditation এর মানে সোজা ধ্যান | আপনি যে কাজ করছেন, খাচ্ছেন, ঘুমাচ্ছেন, পড়াশোনা করছেন, কাজ করছেন , x y z  যা কিছু , নিজের কাজকে পুরো ধ্যান দিয়ে করাই হচ্ছে  Meditation | নিজের মনকে কোনো একটা কাজে লাগাও আর পুরো ধ্যান বা মনোযোগ তাতে দাও , এটাই হল Meditation | নিজের মনের গতিবিধিকে দেখো , সবকিছু কিভাবে করে , তুমি নিজে কি ভাবে করো | আমাদের হাতে কিছু গরম জিনিষ লেগে গেলো তো আমাদের মন জানতে পারলো, আবার মন একটা  feeling দিল আর ঐ feeling এর কারণে আমরা হাত সরিয়ে নিলাম | দেখো নিজেকে আমরা যা কিছুই করি সবকিছু মনের থেকেই হয় | আবার চিন্তা থেকে feeling আসে, আর ঐ feeling থেকেই আবার শরীর কাজ করে | Meditation এক লম্বা প্রক্রিয়া যেটাকে বুঝতে আর করতে সময় লাগে | 
        
নিজেকে বলো -- আমি আত্মা, শরীর নই   
আমি আত্মা পরমপিতা শিববাবার সন্তান | পরমধাম নিবাসী | সৃষ্টি মঞ্চে শরীর ধারণ করে রোল প্লে করতে আসি | শরীর ধারণ করে ভ্রুকুটির মাঝে স্থিত হই | এবার পরমধাম ফেরৎ যাওয়ার সময় হয়েছে, এইজন্য বাবা আমাদের মুহূৰ্তে মুহূৰ্তে স্মরণ করাচ্ছেন | 

সহজ রাজযোগ মেডিটেশন শিক্ষার প্রাথমিক সাতদিনের কোর্স এর সময়সুচি- প্রতি ইংরেজি মাসের ২ এবং ১৬ তারিখ, সন্ধ্যাঃ ৭.৩০ থেকে রাত ৮.৩০ মিনিট পর্যন্ত। এছাড়া, দি একাডেমি ফর এ বেটার ওয়ার্ল্ড- এ প্রতিদিন সকাল সন্ধ্যা আধ্যাত্মিক জ্ঞান এবং রাজযোগ মেডিটেশনের ক্লাস হয়। বিস্তারিত জানতে যোগাযোগ করুন।

এছাড়া, দি একাডেমি ফর বেটার ওয়ার্ল্ড- এ প্রতিদিন সকাল সন্ধ্যা আধ্যাত্মিক জ্ঞান এবং রাজযোগ মেডিটেশনের ক্লাস হয়। বিস্তারিত জানতে যোগাযোগ করুন।

রাজযোগ মেডিটেশন - দি একাডেমি ফর এ বেটার ওয়ার্ল্ড

যোগাযোগের ঠিকানাঃ

The Academy for a Better World, Dhaka, Bangladesh

ঢাকাঃ

১২ কে এম দাশ লেন, ঢাকা ,টিকাটুলি,বাংলাদেশ ।

সেন্ট্রাল মহিলা কলেজের বিপরীতে, ভোলাগিরি আশ্রমের সন্নিকটে।

ফোন নংঃ 0175-956163, 01721-812930,

E-mail : bkdhaka@yahoo.co.uk

চট্টগ্রামঃ

The Academy for a Better World, Chittagong, Bangladesh

এ.সি.আর্কেড ( ৪র্থ তলা) ৫৯/৬২, নবাব সিরাজউদ্দৌলা রোড, সাব-এরিয়া (দত্ত সুইটসের এর পাশে পুলের উপর দশ তলা বিল্ডিং)

দেওয়ান বাজার, চট্টগ্রাম।

মোবাইলঃ 01920- 983131, 01842- 690586


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন